জামালপুর সেবার মান উন্নয়নে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে টিআইবি’র মতবিনিময় সভা

শামীম আলম, জামালপুর: সচেতন নাগরিক কমিটি (সনাক) ও টিআইবির উদ্যোগে জামালপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের কর্তৃপক্ষের সাথে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। মতবিনিময় সভার সভাপতিত্ব করেন জামালপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডা. মাহফুজুর রহমান সোহান। এ ছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জামালপুর সনাক সভাপতি অজয় কুমার পাল, সনাকের স্বাস্থ্য বিষয়ক উপকমিটির আহবায়ক শামীমা খান, আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ.বি.এম. সফিকুর রহমান, উপসেবা তত্ত্বাবধায়ক বধায়ক আফরোজা বেগম, নার্সিং সুপারভাইজার ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ, টিআইবি কর্মী ও ইয়েস সদস্যরা।

টিআইবি এরিয়া কো-অর্ডিনেটর মো: আরিফ হোসেন এর সঞ্চালনায় অনুষ্ঠানের স্বাগত বক্তব্য প্রদান করেন সনাকের স্বাস্থ্য বিষয়ক উপকমিটির আহবায়ক শামীমা খান । তিনি তার বক্তব্যে বলেন, স্বাস্থ্য সেবার মান উন্নয়নে কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভা সনাক-এর ধারাবাহিক কার্যক্রমের অংশ। সনাকের পরবর্তী প্রকল্প প্যাকটা বাস্তবায়নেও স্বাস্থ্য সেবার মান উন্নয়নে এই কার্যক্রম অব্যাহত থাকবে।

সভায় জানানো হয়, ডিউটি রোস্টার অনুযায়ী ডাক্তারদের দুপুর ২.৩০ পর্যন্ত উপস্থিতি নিশ্চিত করার কথা থাকলেও তা বেশিরভাগ ক্ষেত্রের কার্যকর নয়; কোভিড আক্রান্ত রোগীর তথ্যাদি তথ্যবোর্ডে নিয়মিত হালনাগাদ রাখার বিষয়ে গুরুত্ব দেয়া; ঔষধের তালিকা হালনাগাদ করে তা উন্মুক্ত স্থানে টানিয়ে রাখা; হাসপাতালের আউটডোরে ব্রেস্ট ফিডিং কর্ণার ও অন্যান্য অবকাঠামোর সংস্কার করা, হাসপাতাল গেইট ও জরুরী বিভাগের সামনে গাড়ির জটলা মুক্ত রাখার উদ্যোগ গ্রহন ইত্যাদি।

২৫০ শয্যা বিশিষ্ট জামালপুর জেনারেল হাসপাতালের সহকারি পরিচালক ডা. মো: মাহফুজুর রহমান সোহান বলেন, সীমিত জনবল নিয়ে জেনারেল হাসপাতালের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এ সময় তিনি সনাকের উত্থাপিত প্রস্তাবনাসমূহের বিষয়ে আলোকপাত করে বলেন বিভিন্ন প্রতিবন্ধকতা থাকলেও হাসপাতালের সেবার মান বাড়ানোর জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, ব্রেস্ট ফিডিং কর্ণার ও অন্যান্য অবকাঠামোর সংস্কারের জন্য উদ্যোগ নেয়া হবে। হাসপাতাল এলাকার সার্বিক নিরাপত্তার জন্য নিয়োগকৃত পুলিশ সদস্যদের আরো সক্রিয় হতে হবে। নতুন নিয়োগকৃত ডাক্তারদের হাসপাতালে আরো বেশি সংযুক্তির জন্য এসময় তিনি সনাকের সহযোগিতা কামনা করেন। সনাকের পরবর্তী প্রকল্পে একটিভ সিটিজেন গুরুপ করলে তার মাধ্যমে এবং সনাকের সহযোগিতায় ও পরামর্শে হাসপাতালের সেবার মান আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সনাক সভাপতি অজয় কুমার পাল বলেন, সনাক এর বিভিন্ন কার্যক্রমের ফলে হাসপাতালে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। স্বাস্থ্য সেবার মান উন্নয়নে ও স্বচ্ছ জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সচেতন নাগরিক কমিটি (সনাক) জামালপুরের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।